ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০, ১৭ রবিউস সানি ১৪৪২

কৃষি

সৈয়দপুরে কৃষকদের মধ্যে বিনামূল্যে সার-বীজ বিতরণ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
সৈয়দপুরে কৃষকদের মধ্যে বিনামূল্যে সার-বীজ বিতরণ  বিনামূল্যে সার-বীজ বিতরণ। ছবি: বাংলানিউজ

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে কৃষি পুনর্বাসন কর্মসূচির আওতায় বিনামূল্যে বীজ ও সার বিতরণ কর্মসূচি শুরু হয়েছে।  

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ২০২০-২১ অর্থবছরে প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে ও রবি মৌসুমে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এ কর্মসূচির আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) দুপুরে সৈয়দপুর উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে বিনামূল্যের সার ও বীজ বিতরণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।  

এ সময় কৃষকদের হাতে এসব তুলে দিয়ে কর্মসূচির উদ্বোধন করেন সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন প্রধান।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- সৈয়দপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. আজমল হোসেন সরকার ও মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী।
 
সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাসিম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহিনা বেগম।

সৈয়দপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মমতা সাহার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রাশেদুল হক, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সানী খান মজলিস, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুনীল চন্দ্র দাসসহ কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তা ও কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

কৃষি প্রণোদনা ও পুনর্বাসন কর্মসূচির আওতায় ৫০০ কৃষক-কৃষাণীর মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। এর মধ্যে পুনর্বাসন কর্মসূচির আওতায় ১০০ জন এবং প্রণোদনা কর্মসূচির আওতায় ৪০০ জন কৃষক-কৃষাণী রয়েছেন।  

উল্লিখিত সংখ্যক কৃষক-কৃষাণীদের মধ্যে এক কেজি করে সরিষা বীজ এবং ১০ কেজি করে এমওপি ও ১০ কেজি করে ডিএপি সার বিতরণ করা হয়।
 
একই অনুষ্ঠানে ২০২০-২১ অর্থবছরে রবি মৌসুমে বোরো ধান, গম, ভুট্টা, সরিষা, সূর্যমুখী, পেঁয়াজ ও পরবর্তীকালে খরিপ-১ মৌসুমে গ্রীষ্মকালীন মুগ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে সার ও বীজ বিতরণ কর্মসূচিরও উদ্বোধন করা হয়।  

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa