ঢাকা, রবিবার, ১৫ ফাল্গুন ১৪২৭, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬ রজব ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

ভূমি জালিয়াতি-হয়রানি রোধে আইন হচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
ভূমি জালিয়াতি-হয়রানি রোধে আইন হচ্ছে

ঢাকা: ভূমি ও ভূ-সম্পদ সম্পর্কিত জালিয়াতির কারণে হয়রানির শিকার হওয়া প্রকৃত ভূ-সম্পত্তির মালিকদের দ্রুত প্রতিকার দেওয়ার উদ্দেশ্যে নতুন আইনের খসড়া প্রণয়নের উদ্যোগ নিয়েছে ভূমি মন্ত্রণালয়।

সোমবার (১৮ জানুয়ারি) সচিবালয়ে ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান ভূমিসংক্রান্ত কাগজ জালিয়াতি প্রতিরোধে প্রস্তাবিত নতুন আইন বিষয়ক এক কর্মশালায় একথা জানান।

এতে খাস জমি দখল, জাল দলিল এবং খতিয়ান তৈরি, বালু ফেলে নদীর জমি দখল ইত্যাদিসহ জমিজমা সংক্রান্ত অন্যান্য জালিয়াতি এবং জবর-দখল সংক্রান্ত অন্যান্য বিষয়ে একটি আইন প্রণয়নের লক্ষ্যে আইন বিশেষজ্ঞ, মন্ত্রণালয় ও মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে আয়োজিত কর্মশালায় অংশগ্রহণকারীরা দলিল জালিয়াতি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে তাদের মতামত দেন। সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে জানায় মন্ত্রণালয়।

কর্মশালায় ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মাসুদ করিম, মুহাম্মদ সালেহউদ্দীন, প্রদীপ কুমার দাস ও যুগ্মসচিব মো. কামরুল হাসান ফেরদৌস উপস্থিত ছিলেন।

আইন বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুস, আকতারুজ্জামান, ড. কাজী জাহেদ ইকবাল ও খন্দকার শাহরিয়ার শাকিব।

ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তা ছাড়াও মাঠ পর্যায়ে কর্মরত আমন্ত্রিত বেশ কয়েকজন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব ও অধিগ্রহণ), উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) ও অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa