ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০, ১৭ রবিউস সানি ১৪৪২

ক্রিকেট

‘অনভিজ্ঞ’ ফরচুন বরিশালকে নিয়েই ভিন্ন পরিকল্পনায় তামিম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০
‘অনভিজ্ঞ’ ফরচুন বরিশালকে নিয়েই ভিন্ন পরিকল্পনায় তামিম গণমাধ্যমে সঙ্গে আলাপচারিতায় তামিম। ছবি: শোয়েব মিথুন

আসছে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ফরচুন বরিশালের নেতৃত্বে থাকবেন তামিম ইকবাল। যদিও এই দলে জাতীয় ওয়ানডে দলের এই অধিনায়ক ছাড়া সবাই প্রায় তরুণ ও অনভিজ্ঞ।

কিন্তু এদের নিয়েই ভিন্ন পরিকল্পনায় এগোতে চান তিনি।

প্লেয়ার্স ড্রাফটের সময় বরিশালের টেবিলে ছিলেন হেড কোচ সোহেল ইসলাম ও ম্যানেজার হাসিবুল হোসেন। তারা তাদের প্রথম পছন্দের ক্রিকেটার হিসেবে তামিমকে বেছে নিয়েছিলেন। তবে এরপর একে একে তরুণ কিছু প্রতিভাবানদের দলে নেন। কিন্তু এদের মধ্যে বেশিরভাগেরই টি-টোয়েন্টি অভিজ্ঞতা খুব ভালো নয়।

আগামী ২৪ নভেম্বর টুর্নামেন্টের ফেভারিট জেমকন খুলনার মুখোমুখি হবে বরিশাল। যেখানে প্রতিপক্ষ দলে সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস ও এনামুল হক বিজয়ের মতো তারকা ক্রিকেটারে ঠাসা।

তামিমের দলে ব্যাটিং অর্ডারে এমনকি শক্তিশালী মিডঅর্ডার ব্যাটসম্যানেরও অভাব। ফলে ইনিংসে মাঝে তাদের ভরসা করতে হবে ইরফান শুক্কুর ও তৌহিদ হৃদয়ের মতো তরুণদের দিকে। আর অফস্পিনার মেহেদি হাসান মিরাজ ও তরুণ লেগস্পিনার আমিনুল ইসলামরা শেষদিকে দেখবেন।

কিছুটা ক্ষোভের সঙ্গেই তামিম জানান, প্লেয়ার্স ড্রাফটে তারা ভালো ক্রিকেটার নিতে পারেনি। তবে আশাবাদী হয়ে বলেন, তরুণ কিছু ক্রিকেটারই ভালো করার জন্য এগিয়ে আসবে।

তামিম বলেন, ‘কোনো সন্দেহ নেই আমরা ড্রাফটে কিছু ভুল করেছি। তবে ক্রিকেট অনিশ্চয়তার খেলা। আমরা হয়তো অনেককেই হিসেবের মধ্যে ধরছি না। কিন্তু হতে পারে তাদের সবার জন্যই এটা সেরা একটা টুর্নামেন্ট হবে। এদের অনেকেই লাইমলাইটে নেই, কিন্তু আসর শেষে তাদের নামই ওপরে থাকতে পারে। এই প্রেসিডেন্ট কাপে আমরা কিছু ক্রিকেটারের ব্যাপারে বলতে পারি, যাদের ব্যাপারে আমরা চিন্তাও করছি না। ’

তিনি আরও বলেন, ‘এই দল নিয়ে সফল হতে হলে ও প্রতিপক্ষকে চমকে দিতে আমাদের ভিন্ন পরিকল্পনায় খেলতে হবে। পরিকল্পনামাফিক সাধারণ মানের ক্রিকেট খেললে ব্যাপারটা খুব কঠিন হবে। কেননা আমাদের দলের দিকেও দেখতে হবে। আমি বিশ্বাস করি যেকোনো কিছুই ঘটতে পারে, যদি আমাদের একজন বা দুজন ক্রিকেটারে নিজেদের সেরাটা দেয়। ’

সম্প্রতি পিএসএলের ফাইনালে লাহোর কালান্দার্সের হয়ে খেলে আসা তামিম জানান, বরিশালের একাদশের সুবিধার্থে প্রয়োজনে নিজের স্থায়ী ঠিকানা ওপেনিং ছেড়ে নিচের দিকেও ব্যাটিং করতে পারে।

‘আমার ব্যক্তিগত পারফরম্যান্সটা এখানে খুবই গুরুত্বপূর্ণ। আমি যদি সামনে থেকে নেতৃত্ব দেই, বা যদি অধিনায়কত্বকে একপাশে রেখে শুধু স্কোর করি, অবশ্যই এটা দলকে উজ্জীবিত করবে। আমি হয়তো এই টুর্নামেন্টে ভিন্ন পজিশনে খেলতে পারি। আমি আগেই যেটা বলেছি এটা নির্ভর করবে আমাদের দলের শক্তিমত্তার ওপর। ’-যোগ করেন তামিম।

ফরচুন বরিশাল: তামিম ইকবাল, তাসকিন আহমেদ, আফিফ হোসেন ধ্রুব, ইরফান শুক্কুর, মেহেদি মিরাজ, আবু জায়েদ রাহি, তৌহিদ হৃদয়, তানভীর ইসলাম, সুমন খান, সাইফ হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মাহিদুল ইসলাম অঙ্কন, পারভেজ হোসেন ইমন, কামরুল ইসলাম রাব্বি, আবু সায়েম, সোহরাওয়ার্দি শুভ।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa