ঢাকা, সোমবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

ক্রিকেট

মহাকাব্যিক ব্যাটিংয়ে র‌্যাংকিংয়ে এগোলেন রুট-পন্থ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
মহাকাব্যিক ব্যাটিংয়ে র‌্যাংকিংয়ে এগোলেন রুট-পন্থ

গল ও ব্রিসবেন টেস্টে ম্যাচজয়ী পারফর্ম্যান্সে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে ইংল্যান্ড অধিনায়ক জো রুট এবং ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিষভ পন্থের।  

নিজের সেরা ৭৩৮ রেটিং নিয়ে ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষ পাঁচে ফিরেছেন রুট।

শ্রীলঙ্কার বিপক্ষে ইংল্যান্ডের প্রথম টেস্টে ৭ উইকেটের জয়ে প্রথম ইনিংসে ২২৮ রান করে দুই বছর পর নিজের জায়গা ফিরে পেয়েছেন তিনি। ছয় ধাপ এগিয়ে পঞ্চম স্থানে বসেছেন ৩০ বছর বয়সী ব্যাটসম্যান। রুটকে জায়গা ছেড়ে দিয়ে ছয়ে নেমে গেছেন পাকিস্তানের বাবর আজম। একধাপ এগিয়ে পরের স্থানে ভারতের চেতশ্বর পূজারা।  

অন্যদিকে ক্যারিয়ার সেরা ১৩তম স্থানে ওঠে এসেছেন পন্থ। অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেনে শেষদিনে অপরাজিত ৮৯ রানের ইনিংস খেলে ভারতকে ৩ উইকেটের অবিস্মরণীয় জয় এনে দিয়েছেন তিনি। মহাকাব্যিক এই ইনিংসে টেস্ট উইকেটরক্ষকদের মধ্যে শীর্ষে ওঠে এসেছেন পন্থ। তার পরে আছেন দুই ধাপ নেমে ১৫তম স্থানে বসা দক্ষিণ আফ্রিকান উইকেটরক্ষক কুইন্টন ডি কক।  

ব্রিসবেনে ক্ল্যাসিক টেস্টের পর র‌্যাংকিংয়েও দারুণ কিছু পরিবর্তন এসেছে। প্রথম ইনিংসে সেঞ্চুরি করে ক্যারিয়ার সেরা ৮৭৮ রেটিং পয়েন্ট নিয়ে বিরাট কোহলিকে টপকে তৃতীয় স্থান দখল করেছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মার্নাস লাবুশানে। তবে দুই ইনিংসে ৫০ ও ২৭ রান করে তিন ধাপ পিছিয়ে ৪২তম স্থানে চলে গেছেন অজি অধিনায়ক-উইকেটরক্ষক টিম পেইন।  

ভারতের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে ৬ উইকেট নিয়ে নিউজিল্যান্ড পেসার টিম সাউদিকে পেছনে ঠেলে বোলারদের র‌্যাংকিংয়ে চারে ওঠে এসেছেন জশ হ্যাজলউড। প্রথম ইনিংসে ৫৭ রান খরচ করে ৫ উইকেট নেন এই অজি পেসার।  

এছাড়া র‌্যাংকিংয়ে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে ভারতের শুভমান গিল, মোহাম্মদ সিরাজ, অভিষেক টেস্ট খেলতে নামা ওয়াশিংটন সুন্দর ও শার্দুল ঠাকুরের। অন্যদিকে গল টেস্ট শেষে বড় লাফ দিয়েছেন ইংল্যান্ডের জ্যাক লিচ ও ডমিনিক বেসও। এগিয়েছেন জনি বেয়ারস্টো ও স্যাম কারেন।  

লঙ্কানরা হারলেও দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করে ১২ ধাপ এগিয়ে ৮৭তম স্থানে ওঠে এসেছেন লাহিরু থিরিমান্নে এবং ৬ ধাপ এগিয়েছেন বাঁহাতি স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া। আশিথা ফার্নান্দোরও উল্লেখযোগ্য উন্নতি হয়েছে র‌্যাংকিংয়ে।  

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa