ঢাকা, সোমবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

অক্সিজেন প্ল্যান্ট বসছে ত্রিপুরায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
অক্সিজেন প্ল্যান্ট বসছে ত্রিপুরায়

আগরতলা (ত্রিপুরা): উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে বড় মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট বসতে চলছে ত্রিপুরা রাজ্যে। রাজধানী আগরতলা আইজিএম হাসপাতাল চত্বরে এ প্ল্যান্টটি বসানো হবে।

ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রজেক্টের (ইউএনডিপি) আর্থিক সহায়তায় এটি বসবে।  

শুক্রবার (১৫ জানুয়ারি) আইজিএম হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান ডা. দিলীপ দাস ও সুপারিনটেনডেন্ট ডা. অমিতাভ চক্রবর্তীকে সঙ্গে নিয়ে হাসপাতাল চত্বর পরিদর্শন করেন ইউএনডপির কনসালটেন্ট সাকে টিপু।  

পরিদর্শন শেষে টিপু সংবাদমাধ্যমকে বলেন, বেশ কয়েকটি জায়গা পরিদর্শন করেছেন তবে যে জায়গাতে বসালে সারা হাসপাতাল চত্বরে নিরবচ্ছিন্নভাবে অক্সিজেন সরবরাহ করা যাবে পাইপ লাইনের মাধ্যমে সেখানেই প্ল্যান্টটি বসানো হবে। এ প্ল্যান্টের অক্সিজেন উৎপাদন ক্ষমতা এক হাজার ৫০ এনজিএম। অর্থাৎ ২৪ ঘণ্টায় এ প্ল্যান্ট থেকে ২৫০ সিলিন্ডার অক্সিজেন উৎপাদন করা যাবে। খুব দ্রুত এটি প্রতিস্থাপন করা সম্ভব। মাত্র দু’দিন সময় লাগবে প্রতিস্থাপনের জন্য। তবে পাইপ লাইন বসানোর জন্য আরও বেশ কিছুদিন সময় লাগবে। সবকিছু ঠিক হয়ে গেলে সহসাই প্ল্যান্ট স্থাপন করা হবে।

অপরদিকে ডা. দিলীপ দাস বলেন, এ প্ল্যান্ট বসানোর সুবিধা হচ্ছে এ থেকে নিরবচ্ছিন্ন অক্সিজেন পাওয়া যাবে। এর ফলে জটিল অপারেশন রোগীদের অক্সিজেন সরবরাহের ক্ষেত্রে কোনও সমস্যা হবে না। এতে রোগীরা আরও ভালো পরিষেবা পাবেন।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
এসসিএন/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa