ঢাকা, রবিবার, ৪ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারি ২০২১, ০২ জমাদিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

সিলেটে মাছের মেলায় ক্রেতাদের আকর্ষণ ‘ময়ূরপঙ্খী’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২১
সিলেটে মাছের মেলায় ক্রেতাদের আকর্ষণ ‘ময়ূরপঙ্খী’ ‘ময়ূরপঙ্খী মাছটি দেখতে ভিড় করছেন উৎসুক লোকজন। ছবি: বাংলানিউজ

সিলেট: সিলেটের বন্দরবাজার জালালবাজারে চলছে মৎস্য মেলা। এবার মৎস্য মেলায় উঠেছে ৪২ কেজির সামুদ্রিক মাছ ‘ময়ূরপঙ্খী’।

ঠোঁট  লম্বা আকৃতি এই মাছটি এক নজর দেখতে ভিড় করছেন উৎসুক লোকজন।

ক্রেতারা এই মাছের দাম হাঁকিয়েছেন ৫০ হাজার টাকা। তবে, কেটে কেজিপ্রতি হাজার টাকা দামে বিক্রি করা যায়। সেই হিসাবে মাছের এককালীন বিক্রি মূল্য ৪২ হাজার টাকা ধরা হয়েছে।

বিশাল লম্বাকৃতির সামুদ্রিক মাছ ‘ময়ূরপঙ্খী’ ৩টি উঠেছে সিলেটের বন্দরবাজারের জালালবাজারে করোনাকালে স্বল্প পরিসরে আয়োজিত মাছের মেলায়।

পৌষ সংক্রান্তি উপলক্ষে গত ১১ জানুয়ারি থেকে মেলাটি শুরু হয়। এ মেলার আয়োজন করেন ‘জালালবাজার মৎস্য ব্যবসায়ী সমিতির নেতারা।

মেলায় হাওর ও নদীর নানা প্রজাতির দেশি টাটকা মাছ উঠেছে। ক্রেতারা মাছ কিনতে ভিড় করছেন বাজারে। মেলার আকর্ষণের মধ্যে রয়েছে ‘ময়ূরপঙ্খী’।

বিক্রেতা আব্বাস উদ্দিন বলেন, এবার মেলায় ৩টি মাছ তুলেছেন। ক্রেতাদের আকর্ষণ করছে এই মাছ। এরই মধ্যে দুইটি মাছ বিক্রি হয়ে গেছে। ‘ময়ূরপঙ্খী’ মাছ প্রথমটি কেটে এক হাজার টাকা কেজি দরে বিক্রি করেছি। দ্বিতীয় মাছটি ছিল ১৮ কেজির। একজন ১৫ হাজার টাকায় পুরো মাছটি নিয়ে গেছেন। প্রথম মাছটির ওজন ছিল ৪২ কেজি। সেটি কেটে ৪২ হাজার টাকা বিক্রি করা হয়েছে। তৃতীয় মাছটির ওজন ২৫ কেজি। এই মাছটিও কেটে বিক্রি করবেন। তাতে ক্রেতাদের অনেকের আকাঙ্খা পূর্ণ হবে।

সরেজমিন দেখা গেছে ‘ময়ূরপঙ্খী’ ছাড়াও দেশি বোয়াল, রুই, কাতলা, কালো বাউশ, ছোট বাঘাইড, আইড়, রূপচাঁদা, পাবদা, গলদা চিংড়িসহ বিভিন্ন প্রজাতির মাছ বিক্রির জন্য মেলায় তুলেছেন ক্রেতারা।

মেলায় মাছ কিনতে আসা সদর উপজেলার পীরের বাজারের ফারুক আহমদ বলেন, হাওরের তাজা মাছের দেখা মিলে মেলায়। যে কারণে সাধ্যের মধ্যে মাছ কেনারে ইচ্ছে রয়েছে তার।

নগরের কালিঘাটের সুবল দেবনাথ বলেন, পৌষ সংক্রান্তিতে মাছের মেলা থেকে প্রত্যাশা থাকে বড় মাছ কেনার। সেই আশা থেকে বাজারে এসেছি। দেখা যাক, কি মাছ কিনতে পারি। তবে তার পছন্দের তালিকায় রয়েছে দেশি আইড় মাছ। তবে সাধারণ লোকজনের অনেকে মাছ কিনতে নয় দেখতে ভিড় করছেন বাজারে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২১
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa