ঢাকা, রবিবার, ১৫ ফাল্গুন ১৪২৭, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬ রজব ১৪৪২

বিনোদন

বিমান বাহিনীতে হত্যাকাণ্ড নিয়ে বিটিভিতে তথ্যচিত্র 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
বিমান বাহিনীতে হত্যাকাণ্ড নিয়ে বিটিভিতে তথ্যচিত্র  তথ্যচিত্রটির একটি দৃশ্য

বিমানবাহিনীতে তথাকথিত বা রহস্যময় অভ্যুত্থানের নামে অসংখ্য সৈনিককে নির্বিচারে হত্যা করা হয়েছিল। ১৯৭৭ সালে পৃথিবীর ইতিহাসে বাংলাদেশে ঘটে যাওয়া এই নৃশংস হত্যাকাণ্ড নিয়ে নির্মিত হয়েছে তথ্যচিত্র ‘নাটের গুরু’।

 

ধারাবাহিক এই তথ্যচিত্রে সেই লোমহর্ষক হত্যাকাণ্ডের কাহিনী তুলে আনা হয়েছে। ১৯৭৭ সালের ২ অক্টোবর বাংলাদেশের নবীন বিমান বাহিনী এবং সেনাবাহিনীর একাংশে তথাকথিত অভ্যুত্থানের নেপথ্যে আসলে কী ঘটেছিল? আর তার পরবর্তীতে ইতিহাসের সবচেয়ে কলঙ্কিত বিচার, গণহত্যা এবং উত্তর প্রজন্মের সংগ্রাম ও তাদের মানবাধিকার নিয়েই নির্মিত ‘নাটের গুরু’।  

এটি প্রযোজনা করেছে রাষ্ট্রীয় টেলিভিশন বিটিভি (বাংলাদেশ টেলিভিশন)। চ্যানেলটি জানায়, সে সময়ের শিশু কিংবা অনাগত সন্তান আজও বয়ে বেড়াচ্ছে বুকের ভেতর জমা চিরস্থায়ী ক্ষত, যন্ত্রণা আর রাষ্ট্রদ্রোহীর সন্তানের তকমা। তৎকালীন প্রেসিডেন্ট এবং প্রধান সামরিক আইন প্রশাসক জেনারেল জিয়াউর রহমান ক্ষমতায় টিকে থাকার জন্য তথাকথিত অভ্যুত্থান আর প্রহসনমূলক বিচারের নামে অগণিত নিরীহ সৈনিকদের হত্যা করে। নবগঠিত একটা বাহিনীকে ধ্বংসের পথে নিয়ে যায়।  

ধারাবাহিক তথ্যচিত্র ‘নাটের গুরু’ বিটিভিতে প্রতি বৃহস্পতিবার ও শুক্রবার রাত ৮ টা ৩০ মিনিটে প্রচার হবে।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa