ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০, ১৭ রবিউস সানি ১৪৪২

স্বাস্থ্য

অবশেষে করোনা শনাক্তে ঠিক ফল দিলো সেই ল্যাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, আগস্ট ৯, ২০২০
অবশেষে করোনা শনাক্তে ঠিক ফল দিলো সেই ল্যাব ...

রাজশাহী: রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের (রামেক) পিসিআর ল্যাবে আবারও করোনার নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

হঠাৎ করে ভৌতিক ফল আসায় পর পর টানা পাঁচদিন বন্ধ ছিল হাসপাতালের পিসিআর ল্যাবের করোনা পরীক্ষা।

এই নিয়ে কাজ করছিল বিশেষজ্ঞ টিম।

শনিবার (৭ আগস্ট) দিনগত রাত ২টার দিকে ৯৪টি নমুনার ফলাফল আসে। এতে ১৮টি নমুনায় করোনা পজিটিভ রিপোর্ট পাওয়া যায়। বাকিগুলো নেগেটিভ ফলাফল আসে।

পিসিআর মেশিন মেরামতের পর কয়েক দিন থেকেই পরীক্ষা-নিরীক্ষা চলছিল। এতে পর পর ঠিক ফল আসায় শনিবারের রিপোর্টও সঠিক বলে বিবেচনা করে রামেক হাসপাতাল কর্তৃপক্ষ।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, রাজশাহীতে করোনা শনাক্তে মাত্র দুটি পিসিআর ল্যাব রয়েছে। এর একটি রাজশাহী মেডিকেল কলেজে এবং একটি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের। এর মধ্যে হাসপতালের ল্যাবটিতে গত এক সপ্তাহ ধরে ঠিকমত নমুনা পরীক্ষা হচ্ছিল না। সর্বশেষ গত ২ আগস্ট ল্যাব থেকে ৯৪ জনের নমুনার রিপোর্ট এসেছিল।

এর আগে গত ৩১ জুলাই রামেক হাসপাতালের এই পিসিআর মেশিনে ত্রুটি দেখা দেয়। ওই মেশিনে ৯৪টি নমুনা দেওয়া হলে তার সবগুলোর রিপোর্টই করোনা পজিটিভ আসে। ত্রুটি থাকার কারণে ওই দিন আর ফলাফল ঘোষণা করা হয়নি। এরপর ১ ও ২ আগস্ট নমুনা পরীক্ষা করা হয়। কিন্তু পরে আবারও একই ত্রুটি দেখা দেয় পিসিআর মেশিনে। এরপর থেকে মেশিনের ত্রুটি সারানোর কাজই চলছিল।

অবশেষে গত কয়েকদিনের নমুনা পরীক্ষায় সঠিক ফলাফল আসে। এর পর সর্বশেষ শনিবার দিনগত রাত ২টার দিকে আসা ৯৪টি নমুনা ফলাফলে ১৮টি নমুনার ফল পজিটিভি আসে। বাকিগুলো নেগেটিভ। এতে মেশিনের ফল সঠিক বলে বিবেচিত হয়। নতুন ১৮ জন শনাক্তের মধ্যে ১০ জন রামেক হাসপাতালের চিকিৎসক ও রোগী রয়েছেন। এছাড়া তিনজন পুলিশ সদস্য, দুইজন র‌্যাব সদস্য, মহানগর এলাকার দুইজন এবং জেলার দুর্গাপুর উপজেলার দুইজন কোভিড-১৯ পজিটিভ রোগী রয়েছেন।

এদিকে, এ দুটি পিসিআর ল্যাব ছাড়া এখনও রাজশাহীর কোনো বেসরকারি হাসপাতালে করোনা শনাক্তকরণ পরীক্ষা হয় না। এ দুটি পিসিআর ল্যাবে একসঙ্গে ১৮৮টি করে মোট ৩৭৬টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২০
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa