ঢাকা, মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারি ২০২১, ১২ জমাদিউস সানি ১৪৪২

স্বাস্থ্য

বরিশালে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
বরিশালে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি

বরিশাল: নিয়োগ বিধি সংশোধন করে বেতন বৈষম্য নিরসনের দাবিতে বরিশালে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছে স্বাস্থ্য সহকারীরা।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকালে জেলার সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

নগরের ব্রাউন কম্পাউন্ডে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ের সামনে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করে স্বাস্থ্য সহকারীরা।

বাংলাদেশ হেলথ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ স্বাস্থ্য বিভাগীয় পরিদর্শক সমিতি, বাংলাদেশ স্বাস্থ্য বিভাগীয় মাঠ কর্মচারী অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ হেলথ ইন্সপেক্টর সেক্টোরাল অ্যাসোসিয়েশনের ব্যানারে এ কর্মসূচি পালন করা হচ্ছে।

বাংলাদেশ হেলথ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশনের বরিশাল বিভাগীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও স্বাস্থ্য সহকারী তরুণ দাস মুন্সি বলেন, টিকা দান (ইপিআই) কর্মসূচির মাধ্যমে মা ও শিশুর জীবন রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে মাঠ পর্যায়ে কর্মরত স্বাস্থ্য সহকারীরা। ১৯৯৮ সালের ৬ ডিসেম্বর বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছিলেন স্বাস্থ্য সহকারীদের টেকনিক্যাল পদমর্যাদা ও বেতন স্কেল পরিবর্তন করে দেওয়া হবে। এরপর দীর্ঘদিনে তা বাস্তবায়ন না হওয়ায় ২০১৮ সালে আন্দোলনে নামে স্বাস্থ্য সহকারীরা। তবে কয়েকদিনের মাথায় তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী আমাদের দাবি মানার প্রতিশ্রুতি দিলে কর্মসূচি প্রত্যাহার হয়। এরপর প্রায় ২ বছরেও সে দাবি মানা না হলে ২০২০ সালের ফেব্রুয়ারিতে ফের আন্দোলনের পথ বেছে নেয় স্বাস্থ্য সহকারীরা। তখন ১ মাসের মধ্যে আমাদের দাবি বাস্তবায়নের আশ্বাস দেয় বর্তমান স্বাস্থ্যমন্ত্রী। কিন্তু প্রায় ৯ মাস অতিবাহিত হতে চললেও আমাদের দাবি বাস্তবায়ন হয়নি, তাই বৃহস্পতিবার থেকে ফের কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি শুরু করেছেন স্বাস্থ্য সহকারীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চলবে।

বাংলাদেশ হেলথ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক জিয়াউল হাসান কাবুল বলেন, স্বাস্থ্য সহকারীরা শিশু ও মাতৃ মৃত্যু হ্রাস, যক্ষ্মা, ধনুষ্টঙ্কার, ডায়রিয়া, ম্যালেরিয়া নিয়ন্ত্রণ, সংক্রামক ও অসংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ, অন্ধত্ব দূরীকরণের লক্ষ্যে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল ও দায়িত্বশীলভাবে ভূমিকা পালন করে যাচ্ছে। বর্তমান করনোকালে আক্রান্তদের বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্য সহায়তা দিচ্ছি আমরা, প্রবাসীদের কোয়ারেন্টিনে থাকা নিশ্চিত করেছি।  তারপরও আমাদের কোনো প্রণোদনা নেই, নেই কোন ছুটি। এ করোনাকালে সারাদেশে আমাদের ৪ জন সহকর্মী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন, আর ১২০০ অধিক করোনায় আক্রান্ত হয়েছেন।

হেলথ ইন্সপেক্টর সেক্টোরাল অ্যাসোসিয়েশন বরিশাল জেলা কমিটির সভাপতি গিয়াস উদ্দিন সিকদার ও বাংলাদেশ স্বাস্থ্য বিভাগীয় পরিদর্শক সমিতি বরিশাল জেলা কমিটির সভাপতি মো. নজরুল ইসলাম বলেন, দাবি আদায়ের লক্ষে সারাদেশেই স্বাস্থ্য সহকারীরা তাদের কাজ বন্ধ রেখেছেন। এতে করে ইপিআই ও টিকাদান কার্যক্রম বন্ধ রয়েছে। দাবি বাস্তাবায়ন না হলে আগামী ৫ ডিসেম্বর থেকে হাম-রুবেলা ক্যাম্পেইনেও কাজ করবে না স্বাস্থ্য সহকারীরা। মাসব্যাপী ওই ক্যাম্পেইনে সারাদেশে ৩ কোটি ৭৩ লাখ ৫৩ হাজার ৮২৭ শিশুকে টিকা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa