ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০, ১৭ রবিউস সানি ১৪৪২

ভারত

কলকাতা বন্দরের নাম হলো ‘শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ট্রাস্ট’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, জুন ৪, ২০২০
কলকাতা বন্দরের নাম হলো ‘শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ট্রাস্ট’

কলকাতা: ‘কলকাতা পোর্ট ট্রাস্ট’ এর নাম সরকারিভাবে হয়ে গেলো ‘শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ট্রাস্ট’। এই প্রস্তাব অনুমোদন দিয়েছে মোদীর মন্ত্রিসভা।

চলতি বছরের ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দর ১৫৭তম জন্মবার্ষিকী ও  কলকাতা পোর্ট ট্রাস্টের ১৫০ বছর পূর্তিতে কলকাতা সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেসময় প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, কলকাতা বন্দরকে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে নামকরণ করা হবে।

সেই ঘোষণা অনুযায়ী বুধবার (০৩ জুন) সরকারি সিলমোহর দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

ফলে বৃহস্পতিবার (০৪ জুন) থেকে ‘কলকাতা পোর্ট ট্রাস্ট’ সরকারিভাবে হয়ে গেলো ‘শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ট্রাস্ট। ’

শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় হলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস) এর আদর্শগত নেতা। যিনি ছিলেন হিন্দু মহাসভারও নেতা।

তবে এর আগে এই নামকরণ নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতাসহ অন্য রাজনৈতিক দলগুলো আপত্তি তুলেছিল। তবে কার্যত তা ধোপে টিকলো না।

তথ্য বলছে, বর্তমানে ভারতের চালু বন্দরগুলোর মধ্যে এই বন্দরটি প্রাচীনতম। ইস্ট ইন্ডিয়া কোম্পানি এই বন্দরটি মুঘল সম্রাট আওরঙ্গজেবের নিকট থেকে লাভ করে।

ভারতের শাসনভার ইস্ট ইন্ডিয়া কোম্পানির হাত থেকে ব্রিটিশ সরকারের হাতে হস্তান্তর হলে কলকাতা বন্দর চলে যায় ব্রিটিশ সরকারের কাছে। ১৮৭০ সালে গঠন হয় বন্দর কমিশন। তারপর থেকে সেই সময় ভারতের সবচেয়ে আধুনিক বন্দর ছিল এটি। এরপর ২০১৫ সালে কলকাতা বন্দর বিশ্বের ৮৫তম ব্যস্ত বন্দর হিবেসে স্বীকৃতি পায়। বর্তমানে কলকাতা বন্দর ভারতের দ্বিতীয় বৃহত্তম মালবাহী বন্দরে পরিণত হয়েছে।

সেই ঐতিহাসিক বন্দর নাম পরিবর্তনে হলো শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ট্রাস্ট। এর জেরে ইতিহাস পাল্টেবে না তো, এমন প্রশ্ন বিশেজ্ঞদের।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুন ০৪, ২০২০
ভিএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa