ঢাকা, মঙ্গলবার, ২৩ ফাল্গুন ১৪২৭, ০৯ মার্চ ২০২১, ২৪ রজব ১৪৪২

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশে শীর্ষ চারে উঠে এলো রিয়েলমি

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২১
বাংলাদেশে শীর্ষ চারে উঠে এলো রিয়েলমি

ঢাকা: দেশের তরুণদের পছন্দের স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি কাউন্টারপয়েন্টের পর এবার ২০২০ সালের চতুর্থ প্রান্তিকের ক্যানালিস গ্লোবাল স্মার্টফোন রপ্তানির প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশের শীর্ষ চার মোবাইল ব্র্যান্ডের একটিতে পরিণত হয়েছে। পাশাপাশি রিয়েলমি বিশ্বের ১৫টি অঞ্চলের শীর্ষ পাঁচ স্মার্টফোন ব্র্যান্ডের তালিকায় জায়গা করে নিয়েছে।

 

বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় প্রযুক্তি বাজার বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ক্যানালিসের মতে এ অঞ্চলগুলো হলো- ভারত, ইন্দোনেশিয়া, বাংলাদেশ, কম্বোডিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, পাকিস্তান, ফিলিপাইন, রাশিয়া, মিশর, চেক প্রজাতন্ত্র, গ্রিস ও বৃহত্তর দক্ষিণ-পূর্ব এশিয়ার সবগুলো অঞ্চল।

২০২০ সালের চতুর্থ প্রান্তিকে দক্ষিণ-পূর্ব এশিয়ার বাজারে শীর্ষ পাঁচ স্মার্টফোন প্রতিষ্ঠানের মধ্যে চার নম্বর স্থান অর্জন করেছে রিয়েলমি। অন্যদিকে ১২ শতাংশ শেয়ার নিয়ে ভারতের বাজারে পাঁচ নম্বর স্থান অর্জন করেছে রিয়েলমি। তবে শীর্ষ চারটি ব্র্যান্ডের সঙ্গে রিয়েলমির ব্যবধান ছিল খুবই কম। গ্রিস, চেক প্রজাতন্ত্র, রাশিয়ার মতো ইউরোপীয় দেশগুলোর বাজারে রিয়েলমি শীর্ষ পাঁচ ব্র্যান্ডের তালিকায় জায়গা করে নিয়েছে। এরমধ্যে রাশিয়াতে চতুর্থ প্রান্তিকে রিয়েলমির বার্ষিক প্রবৃদ্ধি ছিল ৩৩৮ শতাংশ।  

এ বিষয়ে রিয়েলমির প্রতিষ্ঠাতা ও সিইও স্কাই লি বলেন, ডেয়ার টু লিপ প্রতিপাদ্যে উদ্বুদ্ধ হয়ে রিয়েলমি সব সময় আকর্ষণীয় মূল্যে দুর্দান্ত পারফরমেন্স ও নান্দনিক নকশার স্মার্টফোন বাজারে নিয়ে আসে। এ প্রতিকূল সময়েও আমাদের পণ্য ও বিপণন কৌশলগুলো বেশ কার্যকর রয়েছে বলে আমাদের বিশ্বাস। আগামী দিনগুলোতে তরুণ প্রজন্মের চাহিদা পূরণের জন্য আমরা সফটওয়্যার ও হার্ডওয়্যারের মধ্যে দুর্দান্ত সমন্বয়ের মাধ্যমে উদ্ভাবনী ও চমৎকার নকশা সমৃদ্ধ স্মার্ট ডিভাইস বাজারে নিয়ে আসবো।  

বিশ্বের দ্রুততম বর্ধনশীল স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে সামনের দিকে এগিয়ে চলছে রিয়েলমি। সম্প্রতি কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্য মতে, রিয়েলমি গত বছরের তৃতীয় প্রান্তিকে স্মার্টফোন রপ্তানির ক্ষেত্রে ‘টপ ১০ টিডব্লিউএস ব্র্যান্ডস’-এ জায়গা করে নিয়েছে। কাউন্টারপয়েন্টের মতে, রিয়েলমি চলতি বছরও স্মার্টফোনসহ বিভিন্ন প্রযুক্তি পণ্য রপ্তানির ক্ষেত্রে তাদের পূর্ববর্তী বছরের সাফল্য ধরে রাখতে পারবে।  

তরুণদের পছন্দের ব্র্যান্ড রিয়েলমি ‘ডেয়ার টু লিপ’ প্রতিপাদ্যে উদ্বুদ্ধ হয়ে ধারাবাহিকভাবে অত্যাধুনিক প্রযুক্তির স্মার্টফোন ও উন্নতমানের পণ্য বাজারে নিয়ে আসছে এবং আগামী দিনগুলোতেও স্মার্টফোনপ্রেমীদের প্রয়োজনীয় সেবা দিতে তাদের অঙ্গীকারসমূহ বাস্তবায়নে কাজ করবে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa