ঢাকা, রবিবার, ৪ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারি ২০২১, ০২ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

শিগগির করোনার টিকা রফতানির বিষয়ে সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩১ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২১
শিগগির করোনার টিকা রফতানির বিষয়ে সিদ্ধান্ত এস জয়শঙ্কর

কয়েক সপ্তাহের মধ্যেই করোনা ভাইরাসের টিকা রফতানির বিষয়ে ভারত সিদ্ধান্তে পৌঁছাতে পারবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

মঙ্গলবার (১২ জানুয়ারি) একটি আন্তর্জাতিক গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

এস জয়শঙ্কর বলেন, জনগণের কাছে টিকা সরবরাহের বিষয়ে বিদেশি সরকারগুলোর উদ্বেগ দিল্লি বুঝতে পারছে। তবে ভারতকে তার নিজ দেশের মানুষের চাহিদার ভারসাম্য বজায় রাখতে হবে। আমাদের নিজস্ব চ্যালেঞ্জ রয়েছে।  

তিনি বলেন, বেশ কয়েকটি দেশ আমাদের সঙ্গে যোগাযোগ করছে। আমরা তাদের বলছি, এটি প্রথম মাস, টিকা এখন উৎপাদনে যাচ্ছে। একটি নির্দিষ্ট পরিমাণ টিকা স্টক করার কাজ চলছে। এছাড়া ভারতে আরও চারটি টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। এরমধ্যে রাশিয়ার স্পুটনিক ফাইভও রয়েছে।

স্বাস্থ্যসেবা ও সম্মুখ কর্মীদের অগ্রাধিকার দিয়ে আগামী ১৬ জানুয়ারি থেকে ভারতে টিকাদান কর্মসূচি শুরুর কথা রয়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, প্রথম ধাপে ৩০ কোটি মানুষকে টিকা দেওয়া হবে।

সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার চালান দ্রুত পাঠাতে গত সপ্তাহেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো। এদিকে আগামী ২৫ জানুয়ারি টিকা পাওয়ার আশাবাদের কথা জানিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ০৫৩০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২১
পিএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa