ঢাকা, রবিবার, ১৫ ফাল্গুন ১৪২৭, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬ রজব ১৪৪২

আন্তর্জাতিক

প্রথম কর্মদিবসেই এক ডজনের বেশি নির্বাহী আদেশ দেবেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২১
প্রথম কর্মদিবসেই এক ডজনের বেশি নির্বাহী আদেশ দেবেন বাইডেন

শিক্ষা ও অভিবাসন থেকে শুরু করে জলবায়ু পরিবর্তনের মতো বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর প্রথম কর্মদিবসেই এক ডজনের বেশি নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন জো বাইডেন।

আসন্ন বাইডেন প্রশাসনের চিফ অব স্টাফ রন ক্লেইন এ তথ্য জানিয়েছে।

তিনি জানান, নির্বাচনী প্রচারের সময় বাইডেন যেসব প্রতিশ্রুতি দিয়েছেন, তা রক্ষা করার প্রথম প্রমাণ শুরুর দিনেই জানান দেওয়ার চেষ্টা করা হবে।

মুসলিমপ্রধান বিভিন্ন দেশ থেকে আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞাসংক্রান্ত ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশ বাতিল, জলবায়ু-সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তিতে ফিরে যাওয়া, করোনা পরিস্থিতি চলাকালীন শিক্ষা ঋণ পরিশোধ স্থগিত রাখা এবং অর্থনৈতিক কারণে বাড়ি ভাড়া দিতে না পারায় ভাড়াটেদের উচ্ছেদ স্থগিত রাখার আদেশসহ বেশকিছু নির্বাহী আদেশে এদিন স্বাক্ষর করবেন বাইডেন।

প্রতিশ্রুতি অনুযায়ী, এক রাজ্য থেকে অন্য রাজ্যে ভ্রমণ এবং ফেডারেল সরকারের সব প্রতিষ্ঠানে মাস্ক বাধ্যতামূলক করবেন তিনি। এছাড়া প্রেসিডেন্টের নির্বাহী আদেশ ছাড়াও সরকারের বিভিন্ন বিভাগের প্রতি বাইডেনের নির্দেশনামূলক কিছু আদেশ জারি করা হবে বলে জানিয়েছেন রন ক্লেইন।

তিনি জানিয়েছেন, যেহেতু সকল সমস্যা নির্বাহী আদেশের মাধ্যমে সমাধান করা সম্ভব নয়, তাই আইনপ্রণেতাদের ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে এসব পদক্ষেপ দ্রুততার সঙ্গে গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২১
এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa