ঢাকা, মঙ্গলবার, ২৩ ফাল্গুন ১৪২৭, ০৯ মার্চ ২০২১, ২৪ রজব ১৪৪২

আন্তর্জাতিক

৫০ বছরে পাক রেলের লোকসান ১.২ ট্রিলিয়ন রুপি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
৫০ বছরে পাক রেলের লোকসান ১.২ ট্রিলিয়ন রুপি

পাকিস্তানের কেন্দ্রীয় রেলমন্ত্রী মুহাম্মদ আজম খান স্বাতী বলেছেন, গত ৫০ বছরে পাকিস্তান রেলওয়ে ১.২ ট্রিলিয়ন রুপি ক্ষতির সম্মুখীন হয়েছে। ধসে পড়া এই প্রতিষ্ঠানকে পুনরুজ্জীবিত করার পরিকল্পনা করেছে সরকার।

কিন্তু কিভাবে তা বিস্তারিত বলেননি।  

পাকিস্তানের ডন পত্রিকা স্বাতীকে উদ্ধৃত করে জানায়, রেলের এই লোকসানের ৯০ ভাগই হয়েছে গত দুই দশকে।

সম্প্রতি রেলওয়ের পোর্টফোলিও পাওয়া আজম স্বাতী আরও বলেন, বছরে রেলের গড় লোকসান ৩৫ থেকে ৪০ বিলিয়ন রুপি।

বাস্তবতা হলো, প্রধানমন্ত্রী ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকার আগের যে কোনো প্রশাসনের মতো রেলের পুনরুজ্জীবনের কৌশল সম্পর্কে অজ্ঞ।

ডন জানিয়েছে, রেলের উন্নয়নে পাকিস্তান চীনের ওপর নির্ভর করে আছে। আশা করা হচ্ছে করাচি থেকে পেশোয়ারের সংযোগকারী মেইন লাইন-১ (এমএল-১) উন্নয়নে ৬.৮ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে চীন।

কিন্তু প্রকল্পটি ইতোমধ্যে চীনা অর্থায়নের শর্তে সমস্যায় পড়েছে, যার ফলে প্রকল্পের কাজ বিলম্বিত হচ্ছে।

রেলের প্রধান নির্বাহী কর্মকর্তা নিসার মেমন বলেন, বিভিন্ন সময়ে রেলের মুনাফা পুনরুদ্ধারের চেষ্টা করা হয়েছে। কিন্তু তাদের ধারাবাহিকতার অভাবে তারা মাঝপথে পড়ে যায়।

প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, রেলওয়ে অবকাঠামো ও সেবার অবনতি এবং মালবাহী ব্যবসা হারানোর প্রধান কারণ ছিল অবকাঠামো, দুর্নীতি, অব্যবস্থাপনা, রাজনৈতিক হস্তক্ষেপ, অতিরিক্ত কর্মসংস্থান এবং জাতীয় পরিবহন নীতির অভাবে পণ্য পরিবহন ক্ষতিগ্রস্ত হওয়া। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa