ঢাকা, বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারি ২০২১, ০৭ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

পিকে হালদারকে ফেরাতে ইন্টারপোলে দুদকের চিঠি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
পিকে হালদারকে ফেরাতে ইন্টারপোলে দুদকের চিঠি

ঢাকা: প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে ইন্টারপোলকে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। চিঠির জবাবে দুদকের কাছে পিকে হালদারের মামলা সংক্রান্ত আরো তথ্য জানতে চেয়েছে ইন্টারপোল।

শিগগিরই সেসব তথ্য পাঠানো হবে বলে দুদক সূত্রে জানা গেছে।  

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২৬ নভেম্বর ঢাকা মহানগর আদালত থেকে পিকে হালদারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ইস্যু করে। এরপর পিকে হালদারকে দেশে ফিরিয়ে আনতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ইন্টারপোলের সহায়তার আবেদন করে দুদক।

এ বিষয়ে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান গণমাধ্যমকে বলেন, প্রশান্ত কুমার হালদারকে দেশে ফেরাতে গ্রেফতারি পরোয়ানা জারির জন্য দুদকের পক্ষ থেকে ইন্টারপোলে চিঠি পাঠানো হয়েছে। এ বিষয়ে ইন্টারপোল আরো তথ্য জানতে চেয়েছে। সেসব তথ্য সংগ্রহ করা হচ্ছে। দু’একদিনের মধ্যেই সেগুলো ইন্টারপোলে পাঠানো হবে।  

প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাত ও পাচারের অভিযোগে পিকে হালদারের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান চলছে। গত ১০ আগস্ট দুদকের চিঠির পরিপ্রেক্ষিতে আত্মসাতকৃত অর্থের মধ্যে তিন হাজার কোটি টাকা জব্দ করেছে বাংলাদেশ ব্যাংক। ৩৯টি প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ৮৩ জনের ব্যাংক হিসাবে এসব অর্থের লেনদেন হয়েছে।  

এর আগে গত ৮ জানুয়ারি প্রশান্ত কুমার হালদারের বিরুদ্ধে ২৭৪ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ৩৫৫ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুদক। মামলার এজাহারে ১ হাজার ৬৩৫ কোটি টাকা পাচারেরও অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে।  

বাংলাদেশ সময় ২২৪০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
ডিএন/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa