ঢাকা, সোমবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

জাতীয়

পরিকল্পিত উন্নয়নের জন্য সঠিক পরিসংখ্যান জরুরি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
পরিকল্পিত উন্নয়নের জন্য সঠিক পরিসংখ্যান জরুরি

খুলনা: দেশের পরিকল্পিত উন্নয়নের জন্য সঠিক পরিসংখ্যান জরুরি। আর এ চিন্তা থেকেই দেশ স্বাধীনের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে বাংলাদেশে প্রথম আদমশুমারি ও গৃহগণনা করার উদ্যোগ গ্রহণ করেন।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে খুলনা বিভাগীয় পরিসংখ্যান অফিসে দুই দিনব্যাপী ‘জনশুমারি ও গৃহগণনা ২০২১’ প্রকল্পের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

সিটি মেয়র আসন্ন ‘জনশুমারি ও গৃহগণনা ২০২১’ কাজে নিয়োজিত সংশ্লিষ্টদের আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে জানানো হয়, পরিসংখ্যান আইন ২০১৩ অনুযায়ী ‘আদমশুমারি ও গৃহগণনা’ এর নাম পরিবর্তন করে ‘জনশুমারি ও গৃহগণনা’ করা হয়। দেশের ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা’ আগামী ২৫-৩১ অক্টোবর ২০২১ পরিচালনার সিদ্বান্ত হয়েছে।

এবারে মাল্টিমোড পদ্ধতি যেমন- আইসিআর প্রশ্নপত্র, মোবাইল অ্যাপ, ড্রপ অ্যান্ড পিক, কল সেন্টার ইত্যাদি পদ্ধতি অবলম্বন করে জনশুমারিতে তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া এ শুমারিতে প্রথম Integrated Census Management System (ICMS)  চালু হতে হচ্ছে, যার মাধ্যমে সমগ্র বাংলাদেশে শুমারি কাজে নিয়োজিত তথ্য সংগ্রহকারী, সুপারভাইজার, জোনাল অফিসার, উপজেলা শুমারি সমন্বয়কারী, জেলা শুমারি সমন্বয়কারী, বিভাগীয় শুমারি সমন্বয়কারীদের নামসহ বিস্তারিত পরিচিতি এক ক্লিকেই জানা সম্ভব হবে, যা শুমারি ব্যবস্থাপনায় অত্যন্ত কার্যকরী হবে।

প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়ের যুগ্মপরিচালক মো. গোলাম মোস্তফা। বিশেষ অতিথি ছিলেন রূপসার শ্রীফলতা ইউয়িন পরিষদের চেয়ারম্যান মো. ইসহাক সরদার। খুলনা জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপজেলা সমন্বয়কারী ও জোনাল অফিসারসহ মোট ৬০ জন প্রশিক্ষণার্থী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa