ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারি ২০২১, ১২ জমাদিউস সানি ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুরে ফাউন্ডেশন পিট নির্মাণের সময় কমলো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২১
রূপপুরে ফাউন্ডেশন পিট নির্মাণের সময় কমলো

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ফাউন্ডেশন পিট নির্মাণে প্রকৌশল বিভাগের বিশেষজ্ঞরা রাশিয়ান শিট পাইল ওয়াল (আরএসএইচএস) প্রযুক্তি ব্যবহার করেছেন। এ জন্য ফাউন্ডেশন পিট নির্মাণে সময় কম লাগছে।

এই ফাউন্ডেশন পিট পানি অনুপ্রবেশের কাঠামো ও ফিড পাম্প স্টেশনকে ধরে রাখে।

শনিবার (০৯ জানুয়ারি) রাশিয়ার পরমাণু শক্তি কমিশন রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। রোসাটম রূপপপুর প্রকল্প বাস্তবায়ন করছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, রাশিয়ান শিট পাইল ওয়ালগুলি এক ধরনের নির্মাণ কিট যা শিট পাইলের ওপর ভিত্তি করে বিমসহ একটি তৈরি সমাধান। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জটিল হাইড্রলজিকাল অবস্থার জন্য অন্যান্য প্রযুক্তি, যেমন স্লারি ওয়াল, অনুপযুক্ত হতো। এই কারণে প্রকৌশল বিভাগের অন্তর্গত প্রযুক্তি হস্তান্তর সেন্টার (টিটিসি) আরএসএইচএস প্রযুক্তিকে সবচাইতে ভালো উপলদ্ধ (বিএটি ডাটাবেজ) প্রযুক্তি হিসেবে নির্বাচন ও ডাটা বেজে সংযুক্ত করে।

একই ধরনের অন্যান্য শিট পাইল কাঠামো যেমন, টিউবুলার শিট পাইল (টিএসএইচ) পদ্ধতির সাথে তুলনা করলে দেখা যায় আরএসএইচএস প্রযুক্তির অনেক সুবিধা আছে, যা কম খরচে পুরো প্রক্রিয়াকে একটি সহজ সমাবেশ গঠনে সহায়তা করে এবং এর স্থায়িত্ব অনেক দীর্ঘ হয়। টিএইচএস পদ্ধতির তুলনায় আরএসএইচএস প্রযুক্তিতে সবচেয়ে বড় সুবিধা পাইলগুলোকে নির্মাণ কেন্দ্রে নিতে অনেক কম সময় লাগে। আরএসএইচএস প্রযুক্তির উচ্চ স্ট্যাকিং ঘনত্বের কারণে অন্যান্য খরচের পরিমাণ কমে আসে। এই পদ্ধতি পুরো নির্মাণ প্রক্রিয়ার ধারক কাঠামো নির্মাণের খরচ ২ ভাগ কমে যায় এবং অন্যান্য খরচ প্রায় ৩০ শতাংশ কমে আসে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আরএসএইচএস প্রযুক্তির সফলভাবে প্রয়োগের অভিজ্ঞতা রোসাটম রাষ্ট্রীয় কর্পোরেশনের আরও একটি পারমাণবিক কেন্দ্রের কাজে লাগানো হবে।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২১
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa