ঢাকা, মঙ্গলবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

টেনিস

ডোপ টেস্টে অনুপস্থিতির শাস্তি পেলেন কোলম্যান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, জুন ১৭, ২০২০
ডোপ টেস্টে অনুপস্থিতির শাস্তি পেলেন কোলম্যান ক্রিস্টিয়ান কোলম্যান

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ২০১৯ সালের আসরে ১০০ মিটার দৌড়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন যুক্তরাষ্ট্রের ক্রিস্টিয়ান কোলম্যান। তারই স্বদেশী জাস্টিন গ্যাটলিনকে হারিয়ে সেই স্বর্ণপদক জয়ের পর থেকেই কোলম্যানকে নিয়ে বিতর্ক চলছে। এবার তো তাকে শাস্তিই পেতে হলো।

২০১৮ সাল থেকে তিনটি ডোপ টেস্টে অনুপস্থিত ছিলেন কোলম্যান। সেবারই তিনি দোহায় ৯.৭৬ সেকেন্ডে দৌড়ে প্রথম হন।

এর ফলে ইতিহাসের সেরা ১০ জন দৌড়বিদদের মধ্যে চলে আসেন তিনি। কিন্তু ডোপ টেস্টে যথাযথভাবে উত্তীর্ণ না হওয়া সত্ত্বেও তার চ্যাম্পিয়ন হওয়া নিয়েই শুরু হয় বিতর্ক।

নিয়ম ভঙ্গের কারণে ২৪ বছর বয়সী কোলম্যানকে এরইমধ্যে সাময়িকভাবে নিষিদ্ধ করেছে অ্যাথলেটিক ইন্টেগ্রিটি ইউনিট (এআইইউ)। তবে ক্যারিয়ারে কখনো নিষিদ্ধ মাদক গ্রহণের কথা অস্বীকার করেছেন কোলম্যান। তার দাবি, নিজেকে নির্দোষ প্রমাণ করার মতো যথেষ্ট সুযোগও দেওয়া হয়নি তাকে। শুধু তাই না, তার প্রতি অন্যায় করা হয়েছে বলেও দাবি করেছেন তিনি।  

অ্যান্টি ডোপিং অ্যাজেন্সিগুলোর নীতিমালা অনুযায়ী, অ্যাথলেটরা কখন কোথায় থাকবেন তা কর্তৃপক্ষকে জানাতে হবে। শুধু তাই নয়, কোথায় অনুশীলন করবেন কিংবা রাতে অবস্থান করবেন সেটাও জানাতে হবে। এক বছরের ব্যবধানে কেউ যদি তিনবার এই খোঁজ দিতে ব্যর্থ হন তাহলে অ্যান্টি ডোপিং কোড অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

নিয়ম ভঙ্গ করে কোলম্যান ঠিক ৩ বার নিজের অবস্থান সম্পর্কে জানাতে ব্যর্থ হয়েছেন। ২০১৮ সালের ৬ই জুন এবং ২০১৯ সালের ১৬ই জানুয়ারি ও ২৬শে এপ্রিল। এই তিনবারের মধ্যে ২ বার টেস্ট করে যুক্তরাষ্ট্র অ্যান্টি ডোপিং অ্যাজেন্সি, বাকি দুবার করে অ্যাথলেটিকদের ইনটেগ্রিটি ইউনিট।  

গতবছর অবশ্য হিসাবের ফাঁকফোকর দিয়ে শাস্তি এড়াতে সক্ষম হন কোলম্যান। কিন্তু এবার সম্ভবত ২ বছরের জন্য নিষিদ্ধ হতে হবে তাকে। আর এমনটা হলে আসন্ন টোকিও অলিম্পিকে অংশগ্রহণ তার জন্য অসম্ভব হয়ে যাবে।  

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, জুন ১৭, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa